কি তরু-কি বৃক্ষে
পুঞ্চিত অঢেল ক্লান্তি
নীহার অছু ছায়ার আঁচলে।
সকল জ্ঞান কিবা সর্ব সাধনা স্পর্শ করি
তোমার দুটি চরণে।
মাগো ও মাগো- এ জগত আমার নাই আর
তোমায় বিনে,
তস্কর নিয়ে গেছে দ্রবিণ
মিছে কিরিটে পরিসর আমার ইন্দ্র,
মায়াময়ী জননী-
জলের ফোটায় ভেজা আজি এ আঁখি।
শ্রান্ত কাঙ্কিত অপলক পথে
কোথাওতো দেখিনা তুমি;
কে আছে এরা সবাই অচিন,
তুমি ছাড়া তোমার ছেলে নিভৃতি মোহসিন।